Uncategorized

পানি শূন্যতার লক্ষণ

পানি শূন্যতার লক্ষণ

শরীরে পানির ঘাটতি হয়েছে কিভাবে বুঝবেন?

সুষম খাদ্য এবং পানি উভয়ই স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।  প্রতিদিন পর্যাপ্ত (প্রায় ২.৫-৪ লিটার) পানি পান করতে হবে। এতে শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের হয়ে যাবে। দৈনিক পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে শরীরে দেখা দেয় পানির ঘাটতি। যা শরীরের অন্যতম এক সমস্যা ডিহাইড্রেশন নামে পরিচিত।

যেকোনো অসুখে সংক্রমিত হলে দ্রুত সুস্থ হওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পানের পরামর্শ দেওয়া হয়যাতে পানি পানের মাধ্যমে শরীর ডিটক্স হয়,অক্সিজেনের ঘাটতি পূরণ হয় ও ক্লান্তি ভাব কাটে।

পানি শূন্যতার লক্ষণ-

  1. পানি তৃষ্ণা পাওয়া মানেই শরীরে তখন পানির প্রয়োজন। শরীরে পানির ঘাটতি হওয়ার এটাই সবচেয়ে বড় লক্ষণ।
  2. রক্তচাপ কমতে শুরু করাঃ শরীরে পানির ঘাটতি হলেই রক্তচাপ কমতে শুরু করে। মস্তিষ্কেও কম পরিমাণ অক্সিজেন পৌঁছায় ফলে কোনো কারণ ছাড়াই মাথা যন্ত্রণা হয়।
  3. মস্তিষ্কের কার্যক্ষমতা কমাঃ শরীর পর্যাপ্ত পানি না পেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। মানব মস্তিষ্কের ৭০ শতাংশই পানিতে পরিপূর্ণ। তাই দেহে পানির ঘাটতি হলে ব্রেনের কর্মক্ষমতা কমতে থাকে।
  4. মাথা ধরা ও ক্লান্তিভাবঃ মৃদু ডিহাইড্রেশনের ফলে মাথা ধরা ও ক্লান্তিভাব দেখা দিতে পারে।
  5. মুখে দুর্গন্ধঃ পানির ঘাটতি হলে মুখগহ্বর এবং জিহ্বা শুকিয়ে যায়। লালা তৈরি ও মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে পানি গুরুত্বপূর্ণ। শরীরে পানির ঘাটতি হলে লালা তৈরি কম হবে ফলে মুখের ভেতরের ব্যাকটেরিয়া বেড়ে মুখে দুর্গন্ধ হবে।
  6. কোষ্ঠকাঠিন্যঃ পর্যাপ্ত পানি পান না করলে, শরীরের প্রয়োজন পূরণ করতে কোলন মল থেকে পানি শোষণ করায় কোষ্ঠকাঠিন্যে ভুগবেন। পর্যাপ্ত পানি পান করলে হজমপ্রক্রিয়ার উন্নতি হয়ে কোষ্ঠকাঠিন্য কমে। কোষ্ঠকাঠিন্য দেখা দিলে বুঝবেন শরীরে পানির ঘাটতি রয়েছে।
  7. মূত্রজ্বালাঃ মূত্রের মাধ্যমে শরীর থেকে প্রচুর টক্সিন বা ক্ষতিকারক পদার্থ বের হয় যদি পর্যাপ্ত পানি না করলে মূত্র কম বের হবে। মূত্রের রং হলুদ এবং প্রস্রাব করতে গেলে জ্বলবে।
  8. অল্প কাজেই হাঁপিয়ে উঠাঃ শরীরে পানির ঘাটতি হলে অল্প কাজেই হাঁপিয়ে উঠতে পারেন। শরীরে পানির ঘাটতি হলে রক্তের ভলিউম কমতে থাকে। ফলে হৃৎপিণ্ডকে স্বাভাবিকের থেকে দ্রুত কাজ করতে হয়। তাই হার্ট রেট তো বাড়েই;সঙ্গে শ্বাসকষ্টের মতো সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে।

If you suspect that you or your child is severely dehydrated, seek immediate medical attention. Signs of dehydration in kids include:

  • Dry tongue and dry lips.
  • No tears when crying.
  • Fewer than six wet diapers per day (for infants), and no wet diapers or urination for eight hours (in toddlers).
  • Sunken soft spot on your infant’s head.
  • Sunken eyes.
  • Dry, wrinkled skin.
  • Deep, rapid breathing.
  • Cool, blotchy hands and feet.

Dehydration symptoms in adults may include:

 

সুন্দর পৃথিবীর খোঁজে
সুন্দর পৃথিবীর জন্য
Genetic Homeopathy

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Alert: You are not allowed to copy content or view source !!